বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩:০২ পূর্বাহ্ন
শিরোনাম
ইউপি চেয়ারম্যান আরিফ মাস বাবুর নির্বাচনী প্রচারণা ও গণসংযোগ অনতিবিলম্বে শুরু হতে যাচ্ছে আমাদের গণতন্ত্র কিছুটা হলেও বিকাশ করেছে”, সেতুমন্ত্রী সৈয়দপুর চেয়ারম্যান প্রার্থী ফজর আলীর উঠান বৈঠক অনুষ্ঠিত শিগগিরী বাজারে আসছে করোনার ট্যাবলেট, কমবে মৃত্যুঝুঁকি গজারিয়ায় বড় ভাইকে খুন করল ছোট ভাই! করোনা সংকট মোকাবিলায় সাধারণ দুস্থ অসহায় মানুষদের পাশে দাড়া‌নোর আহবান জানা‌লেন সজল ঘোষ কাঠাদিয়া শিমুলিয়া ইউনিয়ন ‘মানব কল্যাণ যুব সংঘ’র আত্মপ্রকাশ মুন্সীগঞ্জে প্রবাসী ফোরামের উদ্ধোগে ৬০০ পরিবার মাঝে খাদ্য সামগ্রি বিতরন ২০২১ সালে আসছে পুরুষের জন্মনিরোধক পিল! চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে চায় তুরস্কঃ বাংলাদেশের প্রস্তাব মংলা!
নোটিশ
দৈনিক জাগো বিবেক - প্রকাশক ও সম্পাদক - মোহাম্মদ আলী রুবেল - +৯৭১৫৫৭৭৪৯৬৬৮ - সত্যের পথে নির্ভীক মোরা - আমরা সদাসর্বদা সত্য প্রচার করি

শিগগিরী বাজারে আসছে করোনার ট্যাবলেট, কমবে মৃত্যুঝুঁকি

জাগো বিবেক ডেক্স / ১৫ বার
আপডেট সময় : শনিবার, ২ অক্টোবর, ২০২১, ৯:৪০ পূর্বাহ্ন

তুষার আহাম্মেদ- করোনা চিকিৎসায় খুব শিগগির বাজারে আসছে ওষুধ। মুখে খাওয়া এ ওষুধ হাসপাতালে ভর্তি ও মৃত্যুঝুঁকি অর্ধেকে আনবে, বলছেন গবেষকরা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এপি। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের মেরেক ও রিজব্যাক বায়োথেরাপিউটিকসের মোলনুপিরাভির ওষুধ গবেষণার শীর্ষে রয়েছে বলে দাবি করছে প্রতিষ্ঠানটি।
যুক্তরাষ্ট্রের মেরেক ও রিজব্যাক কর্তৃপক্ষের উদ্ভাবিত এ ট্যাবলেট সম্ভবত করোনার মুখে খাওয়া ওষুধের প্রথম হিসেবে স্বীকৃতি পাবে যদি দেশটির ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন(এফডিএ) অনুমোদন দেয়।
এই ওষুধের প্রস্তুতকারক মার্ক বলেন, করোনা রোগীদের জরুরী ভিত্তিতে সেবা দেওয়ার জন্য আমরা খাদ্য ও ওষুধ অধিদফতরের কাছে আবেদন করবো। আশা করছি কিছুদিনের মধ্যেই তারা জরুরী ব্যবহারের জন্য এই ওষুধের অনুমোদন দেবে। যদি এমন হয়, তাহলে আমাদের এই ওষুধ বিশ্বের বুকে প্রথম করোনার ওষুধ হবে।
এপি জানায়, গবেষণায় ৭৭৫ জন স্বেচ্ছাসেবির ওপর ওষুধটি প্রয়োগ করা হয়েছে। তাদের মধ্যে ৮ শতাংশ করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। ১৪ শতাংশ সামান্য অসুস্থতা অনুভব করেছে। তবে কারো মৃত্যু হয়নি।
গবেষণায় যুক্ত থাকা গবেষকরা দাবি করছেন, পরীক্ষার স্তর পেরোলে এবং ছাড়পত্র মিললেই বাজারে চলে আসবে এই ওষুধ। শরীরে কোভিড ধরা পড়ার সঙ্গে সঙ্গেই এই ধরনের ওষুধ খাওয়া শুরু করে দেওয়া যেতে পারে। এতে উপসর্গ বড় আকার নিতে পারে না।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com