রবিবার, ০৯ অগাস্ট ২০২০, ১১:৪৯ অপরাহ্ন
শিরোনাম
রাম মন্দির বানানোর নির্দেশ দেওয়া প্রধান বিচারপতি আজ করোনায় আক্রান্ত রঞ্জন গগৈ মুজিব শতবর্ষ উপলক্ষে টংগিবাড়ীতে ইঞ্জিনিয়ার কাজী ওয়াহিদের উদ্যােগে চিত্রাংকন প্রতিযোগিতা ওসি প্রদীপ আর ইন্সপেক্টর লিয়াকতের নেতৃত্বেই ১৬১ ‘ক্রসফায়ার’ দৈনিক মুন্সীগঞ্জ সংবাদ এর পক্ষ থেকে সবাইকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা ও “ঈদ মোবারক” মুন্সীগঞ্জের রামপালে প্রবাসী ফাউন্ডেশনের উদ্যোগে ১৭০ পরিবারের মাঝে নগদ অর্থ বিতরণ দেশে আটকেপরা প্রবাসীদের ভিসা ছয় মাসের অধিক হলে বাতিল,ভুল নিউজের জন্য দুঃখ প্রকাশ:দ্যা ন্যাশনাল পত্রিকা আউট শাহী ইউনিয়নে চাল বিতরণ অসহায় গরীব মানুষের মাঝে সাহেদ গ্রেপ্তারের ঘটনায় আমাকে ফাঁসানো হচ্ছে বললেন- আল ফেরদাউস আলফা সীমান্ত পারি দিতে ৫০ লাখ টাকার চুক্তি করেন সাহেদ শ্রীনগর র‌্যাব-১১ অফিসে অতিরিক্ত আইজিপি’র পক্ষ থেকে ঔষুধ ও মাস্ক প্রদান।
নোটিশ
জাগো বিবেক - প্রকাশক ও সম্পাদক - মোহাম্মদ আলী রুবেল - +৯৭১৫৫৭৭৪৯৬৬৮ - সত্যের পথে নির্ভীক মোরা - আমরা সদাসর্বদা সত্য প্রচার করি

লাদাখ সিমান্তে চীন-ভারত উত্তেজনা

জাগো বিবেক ডেক্স / ৯৪ বার
আপডেট সময় : বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০, ৮:১৬ পূর্বাহ্ন

চীন-ভারত লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখার (এলএসি) ওপারে চীন সৈন্য ও যুদ্ধাস্ত্র মোতায়েন বাড়ালে ভারতও পাল্লা দিয়ে সৈন্য মোতায়েন বাড়ানোর ঘোষণা দিয়েছে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ সামরিক বাহিনীর শীর্ষকর্তাদের বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছেন। অন্যদিকে চীনের প্রেসিডেন্ট সে দেশের সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছেন।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যুদ্ধের প্রস্তুতি রাখতে সেনা প্রশিক্ষণ বাড়ানোর উপর জোর দিয়েছেন। গতকাল ভারত থেকে নিজেদের নাগরিকদের ফিরিয়ে নিয়ে যাওয়ারও প্রস্তাব দিয়েছে চীন। অন্যদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ লাদাখের পরিস্থিতি নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়ত ও তিন সামরিক বাহিনীর কর্তাদের সঙ্গে বৈঠক করেন। তার আগে মোদী ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সামরিক বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন।

ভারত-চীন সীমান্তের তিনটি সেক্টরই এখন উত্তপ্ত। গত ৫ মে থেকেই লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সংঘাত চলছে। ‘ফিঙ্গার থ্রি’ ও ‘ফিঙ্গার ফোর’-এর মধ্যে রাস্তা তৈরির কাজে চীন প্রথম আপত্তি তোলে। একই সঙ্গে গালওয়ান ভ্যালির সঙ্গে সংযোগকারী রাস্তার কাজেও চীনের রয়েছে আপত্তি। গত ৫ মে রাতে পূর্ব লাদাখের প্যাঙ্গং লেকের কাছে চীন ভারতীয় সৈন্য বাহিনীকে বাধা দেয়। তারপর থেকেই ওই এলাকায় দেশ দুটির সৈন্যরা পরস্পরের বিরুদ্ধে দাঁড়িয়ে রয়েছে।

চীনের সৈন্যবাহিনীকে কী ভাবে সামাল দেওয়া যায় তা নিয়ে তিন সামরিক বাহিনীর প্রধানকে নিয়ে বৈঠক করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বৈঠকে সবাই একমত হন যে, এই বিবাদের মীমাংসা একমাত্র আলোচনার মাধ্যমেই সম্ভব। কূটনৈতিক স্তরেই এর সমাধান সম্ভব। কিন্তু যত দিন তা না-হচ্ছে, তত দিন ভারতীয় সৈন্যরা নিজের অবস্থান থেকে নড়বে না।

চীন যদি প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপারে আরও বেশি সৈন্য ও যুদ্ধাস্ত্র মোতায়েন করে, ভারতও পাল্লা দিয়ে সৈন্য-যুদ্ধাস্ত্র মোতায়েন করবে। জানা যায়, প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপারে চীন প্রায় দশ হাজার সেনা মোতায়েন করেছে।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com